ভারতে পালানো নেতাদের ফিরিয়ে আনার চেষ্টা করা হবে: পররাষ্ট্র উপদেষ্টা

ভারতে পালিয়ে যাওয়া আওয়ামী লীগের নেতা ও সাবেক মন্ত্রীদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। মঙ্গলবার (তারিখ উল্লেখ নেই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের কিছু নেতা ও সাবেক মন্ত্রীদের ভারতে দেখা গেছে বলে গুঞ্জন রয়েছে। তাদের বিরুদ্ধে মামলা থাকায় তাদের ফেরত আনার বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে কি না—এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, "তারা ভারতে রয়েছেন বলে আপনারা পত্র-পত্রিকায় যা দেখেছেন, আমিও তাই দেখেছি। এর বেশি কোনো তথ্য আমার কাছে নেই। তবে যেহেতু মামলা চলছে বা হয়েছে, কোর্ট থেকে যদি নির্দেশ আসে তাদের হাজির করতে, তাহলে অবশ্যই আমরা তাদের ফিরিয়ে আনার চেষ্টা করব।"

সম্প্রতি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্যের বিষয়ে সরকারের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছিল। পাশাপাশি, ভারতের প্রধানমন্ত্রীও সাম্প্রতিক বাংলাদেশের পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। এসব বক্তব্যের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন করা হলে, তৌহিদ হোসেন বলেন, "আমরা এ ধরনের বক্তব্যের বিষয়ে যে প্রতিক্রিয়া জানিয়েছি, আপাতত সেটাই যথেষ্ট মনে করছি। দেখা যাক, পরিস্থিতি কীভাবে এগোয়। ভারতের সামনে নির্বাচন আছে, তাই তারা এসব মন্তব্য করছেন। আমরা চেষ্টা করব যাতে এ ধরনের বক্তব্য যত কম বলা হয় বা না বলা হয়।"

৫ আগস্টের পর বাংলাদেশি রাজনীতিকসহ কারা দেশ ছেড়েছে, এমন কোনো তালিকা আছে কি না জানতে চাইলে, পররাষ্ট্র উপদেষ্টা জানান, তার কাছে এমন কোনো তালিকা নেই। "যেটুকু পত্র-পত্রিকায় দেখেছি, তাই জানি। তবে, যদি প্রয়োজন মনে করা হয়, আমরা এ ধরনের তালিকা চাইতে পারি," বলেন তিনি।

Post a Comment

0 Comments