মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নতুন পরীক্ষা: রোবট কুকুরের ওপর এআইচালিত রাইফেল

মধ্যপ্রাচ্যের একটি সামরিক ঘাঁটিতে রোবট কুকুরের ওপর কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত রাইফেল বসিয়ে পরীক্ষা চালাচ্ছে মার্কিন সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের সামরিক মিডিয়া সেবা ‘ডিফেন্স ভিজ্যুয়াল ইনফর্মেশন ডিস্ট্রিবিউশন সার্ভিস (ডিভিডস)’ থেকে প্রকাশিত ছবিতে দেখা গেছে, একটি চার পায়ের রোবট সৌদি আরবের রাজধানী রিয়াদের কাছে মরুভূমি ‘রেড স্যান্ড ডিউন্স’-এ রাইফেল নিয়ে প্রশিক্ষণ চালাচ্ছে। সেখানে একটি যৌথ সামরিক গবেষণাগারও রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম *ইন্ডিপেন্ডেন্ট*।

প্রতিবেদনে বলা হয়েছে, রোবটটির উপরে স্থাপিত একটি ঘূর্ণায়মান টাওয়ারে ‘এআর-১৫/এম১৬’ সিরিজের রাইফেল বসানো ছিল। এটির ডিজাইন নিউইয়র্কের ফোর্ট ড্রামে মার্কিন সামরিক বাহিনী পরীক্ষা করা রোবট সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

মার্কিন সামরিক বাহিনী এই রোবট কুকুরকে ‘চার পায়ের চালকবিহীন স্থলযান (ইউজিভি)’ হিসেবে উল্লেখ করছে, যা কোনো মানব সহায়তা ছাড়াই চলাচল করতে সক্ষম। রোবটটির ওপর এআইচালিত রাইফেল থাকায় এটি স্বয়ংক্রিয়ভাবে আক্রমণ পরিচালনা করতে পারে। এমনকি, এটি মানুষের হস্তক্ষেপ ছাড়াই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম, যা সামরিক অভিযানকে আরও কার্যকর এবং ঝুঁকিমুক্ত করতে পারে।

*মিলিটারি ডটকম*-এর দেওয়া তথ্যানুযায়ী, গত মাসে রেড স্যান্ড ডিউন্সে এই রোবট কুকুর এবং আরও ১৫টি ‘কাউন্টার ড্রোন প্ল্যাটফর্ম’-এর ওপর পরীক্ষা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। রোবট কুকুরের ধারণাটি প্রথম উন্মোচন করেছিল মার্কিন রোবোটিক্স কোম্পানি বস্টন ডাইনামিকস, যা ২০০৫ সালে নাসা এবং যুক্তরাষ্ট্রের ‘ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (ডারপা)’র সহযোগিতায় তাদের প্রথম চার পায়ের রোবট ‘বিগডগ’ এর প্রোটোটাইপ প্রকাশ করে। 

এই প্রযুক্তির ব্যবহার ভবিষ্যতে যুদ্ধক্ষেত্রে স্বয়ংক্রিয় আক্রমণ সক্ষমতা বাড়াতে এবং বিভিন্ন বিপদজনক পরিস্থিতিতে মানুষের বিকল্প হিসেবে কাজ করার নতুন দিগন্ত উন্মোচন করতে পারে।

Post a Comment

0 Comments