নোয়াখালীর চাটখিলে তাবলীগের ১৯সদস্য কোয়ারেন্টাইনে .19 members of Tabligh are in quarantine at Chatkhil in Noakhali



নোয়াখালী প্রতিনিধি: 
শেরপুর থেকে নোয়াখালীর চাটখিলে ফেরত আসা তাবলীগ জামাতের ১৯জন সদস্যকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের সবার।

বুধবার পাঁচগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে তাদের সবাইকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা সবাই চাটখিল উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।

তাবলীগ জামাতের আমীর মাহমুদুল হাছান দুলাল পাটোয়ারী জানান, গত ১২মার্চ বৃহস্পতিবার চাটখিল পৌরসভার দৌলতপুর, ভীমপুর ও পাঁচগাঁও ইউনিয়ন থেকে মোট ১৯জন তাবলীগ জামাতের সদস্য তাঁর নেতৃত্বে ৪০দিনের জন্য শেরপুর জেলায় যান। শেরপুরের বিভিন্ন মসজিদে ৪০দিনের ছিল্লা শেষে ২১ এপ্রিল মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে একটি পিকআপভ্যান (মিনি ট্রাক) যোগে নোয়াখালীর চাটখিলের উদ্দেশ্যে রওনা দেন তারা। বুধবার তাদের পিকআপভ্যানটি চাটখিল-সোনাইমুড়ী উপজেলার সীমান্তবর্তী চাটখিল কাচারি বাজার পোলে পৌঁছলে পুলিশ তাদের গাড়ীর গতিরোধ করে।

তিনি অভিযোগ করে বলেন, ওই স্থানে পুলিশ তাদের তিন ঘন্টা বসিয়ে রেখে পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখান থেকে তাদের সবাইকে চাটখিল পাঁচগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে নিয়ে যায়। পরে ওই বিদ্যালয়ের দুটি কক্ষে তাদের ডুকিয়ে বাহিরে থেকে তালা দিয়ে চলে যায় স্বাস্থ্য বিভাগের লোকজন। কিন্তু বিকেল তিনটা বাজলেও তাদের খাওয়ার কোন ব্যবস্থা করা হয়নি বলেও অভিযোগ করেন তিনি। পরে তাবলীগের সাথীরা চিৎকার করলে স্থানীয় এলাকাবাসী এগিয়ে এসে তাদের শুকনো খাবার ও পানি দিয়ে যান।  

চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. তামজীদ হোসেন বলেন, চেকপোস্ট থেকে চাটখিল থানার ওসি আনোয়ারুল ইসলামের নির্দেশে তাবলীগের সদস্যদের নমুনা পরীক্ষার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়েছে।

চাটখিল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাক আহমেদ বলেন, দুপুরে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বাংলাদেশ ইনস্ট্রিটিউট অব ট্রফিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) চট্টগ্রামে পাঠানো হয়েছে। এদের মধ্যে ৮৫ বছরের এক ব্যক্তির কাশি ও শ্বাসকষ্ট আছে। এসমস্যা উনার আগ থেকে বলে জানিয়েছেন তিনি।   

চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল ইসলাম বলেন, পাঁচগাঁও ইউনিয়নের কাচারি বাজার চেকপোস্টে একটি ট্রাকের গতিরোধ করা হয়। পরে ট্রাকের মধ্যে থাকা ১৯ ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে শেরপুর থেকে আসছেন বলে স্বীকার করলে তাদের থানায় নিয়ে আসা হয়। তাদের সবাইকে নমুনা সংগ্রহের জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।   

কোয়ারেন্টাইনে থাকা তাবলীগের সদস্যদের খাওয়ারের বিষয়ে জানতে চাইলে ওসি বলেন, সাধারনত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা লোকজনের জন্য তাদের বাড়ী থেকে খাওয়ার নিয়ে আসা হয়। আর তাবলীগের ওই সদস্যদের সাথে রান্না করার সকল সামগ্রী রয়েছে। উনাদের বাজারের দরকার হলে আমার সাথে যোগাযোগ করলে তারও ব্যবস্থা করে দেওয়া হবে।

চাটখিল উপজেলা নির্বাহী অফিসার মো. দিদারুল আলম জানান, শেরপুর থেকে ফেরত আসা ১৯জন তাবলীগ জামাতের সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট না আসা পর্যন্ত তাঁরা সবাই চাটখিল পাঁচগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকবেন। কোয়ারেন্টাইনে থাকাকালীন সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে উনাদের খাওয়ার সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট আসার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।


Noakhali Representative:
19 members of Tabligh Jamaat, who had returned to Chatkhil in Noakhali from Sherpur, have been placed in institutional quarantine. Samples have been collected from all of them.

All of them were placed under formal quarantine at Panchgaon Government High School on Wednesday. They are all residents of different areas of Chatkhil upazila.

Amir of Tabligh Jamaat Mahmudul Hasan Dulal Patwari said a total of 19 members of Tabligh Jamaat from Daulatpur, Bhimpur and Panchgaon Unions of Chatkhil Municipality went to Sherpur district for 40 days on Thursday under his leadership. After a 40-day visit to various mosques in Sherpur, they left for Chatkhil in Noakhali in a pickup van (mini truck) at around 10:30 pm on Tuesday, April 21. Police stopped their pickup van when it reached the Chatkhil Kachari Bazar pole on the Chatkhil-Sonaimuri upazila border on Wednesday.

He alleged that the police kept them there for three hours and then took them to the Upazila Health Complex. From there he took them all to Chatkhil Panchgaon Government High School. Later, the people of the health department locked them in two rooms of the school and left. But he also complained that no arrangement was made to feed them even after three o'clock in the afternoon. Later, when the companions of Tabligh shouted, the locals came forward and gave them dry food and water.

Chatkhil Upazila Health Complex Medical Officer. Tamjeed Hossain said that on the instructions of Chatkhil Police Station OC Anwarul Islam, the members of Tabligh have been brought to the Upazila Health Complex for testing.

Chatkhil Upazila Health and Family Planning Officer. Mostaq Ahmed said their samples were collected at noon and sent to the Bangladesh Institute of Tropical and Infectious Diseases (BITID) in Chittagong for testing. Among them, a 65-year-old man has cough and shortness of breath. He said the problem was before him.

In charge of Chatkhil police station

Post a Comment

0 Comments