তরুণদের আকৃষ্ট করতে ফেসবুকে বড় পরিবর্তন আনছে মেটা


জেনারেশন জেড (জেন জি) প্রজন্মের ব্যবহারকারীদের আরও বেশি আকৃষ্ট করতে ফেসবুকের ডিজাইনে পরিবর্তন আনছে মেটা। নতুন এই পরিবর্তনের মাধ্যমে ফেসবুক এখন স্থানীয় কমিউনিটি, ভিডিও কনটেন্ট, ও গ্রুপের ওপর বেশি গুরুত্ব দেবে। এছাড়া, মেটা এআই, ফেসবুক ডেটিং, ও মেসেঞ্জার অ্যাপে নতুন ফিচার যুক্ত করা হবে।

গত শুক্রবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রের অস্টিনে আয়োজিত ফেসবুক আইআরএল পপআপ ইভেন্টে এসব নতুন পরিবর্তনের ঘোষণা দেয় মেটা। প্রতিষ্ঠানটি জানায়, তরুণ ব্যবহারকারীদের ফেসবুক গ্রুপ ও মার্কেটপ্লেস ব্যবহারের প্রবণতা বেশি। তাই, নতুন ডিজাইনে এসব সুবিধা আরও প্রাধান্য পাবে। নিচে নতুন ফিচারগুলোর বিস্তারিত দেওয়া হলো:

নতুন ‘লোকাল’ ট্যাব

ফেসবুকে নতুন একটি ট্যাব যুক্ত হচ্ছে, যার নাম ‘লোকাল’। এই ট্যাবটি স্থানীয় মার্কেটপ্লেস, গ্রুপ এবং ইভেন্টের কনটেন্ট একত্রে প্রদর্শন করবে। এটি ফেসবুক ফিডের ওপরে হোম ও ভিডিও ট্যাবের পাশে যুক্ত থাকবে। প্রথমে যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু শহরে এই ফিচারটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে।

সোয়াইপেবল বিভাগ’ যুক্ত হবে লোকাল ট্যাবে  

লোকাল ট্যাবে একটি ‘সোয়াইপেবল বিভাগ’ যুক্ত করা হবে, যেখানে সোয়াইপ করে ব্যবহারকারীরা স্থানীয় ফেসবুক গ্রুপ, ব্যক্তি, ব্যবসাপ্রতিষ্ঠান, ও মার্কেটপ্লেসের পোস্ট এবং তথ্য দেখতে পারবেন।

এক্সপ্লোর’ ট্যাবের নতুন রূপ 

ইনস্টাগ্রাম ও টিকটকের ডিজাইন অনুসরণ করে ফেসবুকে ‘এক্সপ্লোর’ ট্যাব নতুন করে সাজানো হচ্ছে। এই ট্যাবে থাকবে দুটি ভিন্ন অপশন—“ফর ইউ” ও “নিয়ারবাই”। “ফর ইউ” অপশনে সুপারিশকৃত কনটেন্ট এবং “নিয়ারবাই” অপশনে ব্যবহারকারীর আশপাশের কনটেন্ট প্রদর্শিত হবে।

নতুন ভিডিও ট্যাব

ফেসবুকের ভিডিও ট্যাবের নতুন আপডেট আসছে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই। নতুন ভিডিও ট্যাবে ব্যবহারকারীরা ছোট, দীর্ঘ এবং লাইভ ভিডিও একত্রে দেখতে পারবেন। এছাড়া, পুরো স্ক্রিনজুড়ে ভিডিও প্লেয়ার ব্যবহারসহ নতুন ভিডিও খুঁজে পাওয়ার সুবিধাও যুক্ত করা হচ্ছে।

ফেসবুক ইভেন্ট ফিচারের উন্নয়ন

ফেসবুক ইভেন্ট ফিচারটিও নতুনভাবে আপগ্রেড করা হবে, যাতে ব্যবহারকারীরা তাদের আগ্রহের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ইভেন্টের সারাংশ সহজেই দেখতে পারেন। এসব তথ্য নোটিফিকেশনের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদেরও ফেসবুক ইভেন্টে আমন্ত্রণ জানানোর সুযোগ থাকবে।

ফেসবুক গ্রুপে ‘গ্রুপ এআই’ চ্যাটবট 

ফেসবুক গ্রুপে যুক্ত হবে ‘গ্রুপ এআই’ নামের নতুন একটি চ্যাটবট, যা গ্রুপের সদস্যদের সাধারণ প্রশ্নের উত্তর দেওয়ার কাজ করবে। বিশেষ করে, গ্রুপে নতুন যোগ দেওয়া সদস্যরা সাধারণত যেসব প্রশ্ন বারবার জিজ্ঞাসা করে, সেসব প্রশ্নের উত্তর সহজেই পাবে। এটি গ্রুপ অ্যাডমিনদের কাজের চাপ কমাতে সাহায্য করবে। তবে এই ফিচারটি অ্যাডমিনদের অনুমোদনের পরই সক্রিয় হবে এবং বর্তমানে যুক্তরাষ্ট্র ও কানাডায় পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

ফেসবুকের এই নতুন আপডেটগুলো তরুণ প্রজন্মের চাহিদা অনুযায়ী ডিজাইন করা হয়েছে, যাতে তারা আরও সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করে এবং স্থানীয় কমিউনিটি ও কনটেন্টের সঙ্গে যুক্ত থাকতে পারে।

Post a Comment

0 Comments