দশম গ্রেড বাস্তবায়নের দাবিতে নোয়াখালীতে সার্ভেয়ারদের কর্মবিরতি

নোয়াখালীতে দশম গ্রেড বাস্তবায়নের দাবিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রীধারী সার্ভেয়ার ও সমমানের পেশাজীবীরা। 

বুধবার সকাল থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দ্বিতীয় দিনের মতো এ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। তাদের দাবি দ্রুত মেনে না নেওয়া হলে আগামী ৬ অক্টোবর থেকে লাগাতার কর্মবিরতির ঘোষণা দেন তারা।

বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মো. মনিরুজ্জামান ও মো. আব্দুর রবের সভাপতিত্বে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, “স্বাধীন সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই”—এই স্লোগানে আমরা কারিগরি শিক্ষার অবমূল্যায়ন মানি না, মানবো না। তারা আরও বলেন, অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারীদের মতো সার্ভেয়ারদেরও দশম গ্রেডে বেতন স্কেল দিতে হবে। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হয়।

বক্তারা আরও জানান, ১৯৯৪ সালে প্রকাশিত বাংলাদেশ গেজেটে সরকার বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনস্থ অফিসসমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমাধারীদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল নির্ধারণের আদেশ দেয়। কিন্তু ৩০ বছর পেরিয়ে গেলেও অদৃশ্য কারণে তা বাস্তবায়িত হয়নি। তাই বৈষম্য মুক্ত করে তাদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত ও দশম গ্রেডে বেতন স্কেলের দাবি জানান তারা।

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন সদর ভূমি অফিসের সার্ভেয়ার শামসুল আলম, সোনাইমুড়ীর পণতোষ চন্দ্র সাহা, সেনবাগের কাজী ফরিদ উদ্দিন, কবিরহাটের আলী মনসুর, সড়ক ও জনপথ বিভাগের জাহিদ হোসাইন, এলজিইডি’র জাহাঙ্গীর আলম, পানি উন্নয়ন বোর্ডের মিনহাজুল ইসলাম এবং জেলা পরিষদের ইমরান হোসাইনসহ আরও অনেকে।

Post a Comment

0 Comments